• শুক্রবার, ২১ জুন ২০২৪, ০২:৪৫ পূর্বাহ্ন

ঈদে যে মাটন বিরিয়ানি রান্না করলে সবাই কবজি ডুবিয়ে খাবে

Riaz Uddin Rana / ৩ Time View
Update : শুক্রবার, ৭ জুন, ২০২৪
ছবি- সংগৃহিত

অনলাইন ডেস্কঃ

ঈদে বাড়িতে রান্না হয় হরেক পদের খাবার। পরিবারের সদস্যরা সবাই খাবার টেবিলে খেতে খেতে গল্প আড্ডায় মেতে ওঠেন। ঈদে অন্যতম জনপ্রিয় রান্না হলো মাটন বিরিয়ানি। তবে অনেকেই সুস্বাদু মাটন বিরিয়ানি রান্না করতে পারেন না। কিছু কৌশল অবলম্বন করলে আপনার রান্না করা বিরিয়ানিও হবে সুস্বাদু। চলুন যেনে নেয়া যাক সুস্বাদু বিরিয়ানির মজাদার রেসিপি।

উপকরণ : চিনিগুঁড়া চাল ১ কেজি, বড় টুকরা মাটন ২ কেজি, আলু বড় টুকরা করা ১-২ কেজি, টক দই ১-২ কাপ, তেল ১-২ কাপ, পেঁয়াজ কুচি ২ কাপ, পেঁয়াজ বাটা ৪ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, মিক্স বাদাম বাটা ২ টেবিল চামচ, ধনিয়া গুঁড়া ২ চা চামচ, জিরা গুঁড়া ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, আস্ত গরম মসলা ১০ পিস (প্রতি উপকরণ), ঘি ৪ টেবিল চামচ, টমেটো সস ১-২ কাপ, কিশমিশ ১-৩ কাপ, আলু বোখারা ১৫টি, আস্ত কাঁচামরিচ ২০টি, লবণ স্বাদমতো, চিনি ১ টেবিল চামচ, শাহী জিরা ১ চা চামচ, কেওড়া পানি ১-২ চা চামচ, পানি পরিমাণ মতো।

যেভাবে করবেন : মাটনের টুকরা ফেটানো টকদই এবং লবণ দিয়ে মেখে ১ ঘণ্টা মেরিনেট করুন। তেল গরম করে আলুর টুকরা ও সামান্য লবণ দিয়ে মিনিট দশেক ভেজে আলু উঠিয়ে নিন। এ তেলেই পেঁয়াজ বেরেস্তা করে হাফ বেরেস্তা উঠিয়ে রাখুন। পেঁয়াজ বাটা, আদা বাটা ও রসুন বাটা দিয়ে কষান। সামান্য পানি দিন। ধনিয়া-জিরা-মরিচ-হলুদ গুঁড়া ও লবণ দিয়ে মেরিনেট করা মাটন কষান। টমেটো সস দিয়ে ঢেকে লো হিটে মাংস সিদ্ধ করুন। মাংস সিদ্ধ হলে আলু দিয়ে ঢেকে ১০-১৫ মিনিট রান্না করুন। বাদাম বাটা, আস্ত কাঁচামরিচ, কিশমিশ, আলু বোখারা ও গরম মসলা গুঁড়া দিয়ে নেড়ে ঢেকে দিন। অন্য চুলায় পর্যাপ্ত পানিতে লবণ, শাহী জিরা ও গরম মসলা দিয়ে ফুটান। চাল দিয়ে ৮০% সিদ্ধ করে পানি ঝরিয়ে মাটনের উপরে সমান করে বিছিয়ে নিন। উঠিয়ে রাখা পেঁয়াজ বেরেস্তা, ঘি, আস্ত কাঁচামরিচ, বাকি চিনি ও কেওড়া পানি ছড়িয়ে ঢেকে ১-২ ঘণ্টা দমে রাখুন। ব্যাস তৈরি হয়ে গেল মাটন বিরিয়ানি।

এবার গরম গরম পরিবেশনের পর সবাই মিলে খাওয়ার পালা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর