• শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৩:৫৩ পূর্বাহ্ন

পুদিনা পাতায় সারবে যত রোগ

Riaz Uddin Rana / ৪ Time View
Update : শুক্রবার, ৭ জুন, ২০২৪

সারাদেশে এ বছরও পড়েছে অসহনীয় গরম। আর গরমে বেড়েছে হিট স্ট্রোকের ঝুঁকিও। আর এ গরমে তরমুজ কিংবা শসার মতো বাজারে পুদিনা পাতার চাহিদা বেড়ে যায়। শরবত থেকে কবাবের চাটনি- সব কিছুতেই পুদিনার প্রয়োজন হয়। ত্বক কিংবা চুলের নানাবিধ সমস্যা নিরাময় করে পুদিনা।

গবেষণায় দেখা গেছে, পুদিনার গন্ধে অনেক রোগই সেরে যায়। পুদিনা পাতার গন্ধ নাক থেকে মস্তিষ্ক পর্যন্ত পৌঁছালেই রক্ত চলাচল বাড়ে। আর সেই গুণেই মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়ে। এ ছাড়াও খাওয়াদাওয়ায় অনিয়ম, পানি কম খাওয়া, ত্বকের সমস্যা, সব কিছু থেকে মুক্তি দিতে পারে একমাত্র পুদিনা।

গরমে সুস্থ থাকতে পুদিনা পাতা আর কী কীভাবে সাহায্য করে?

১) যা গরম পড়েছে তাতে সাধারণ বাড়ির খাবার খেলেও হজমের সমস্যা হচ্ছে। পর্যাপ্ত পানি খেলেও বিশেষ লাভ হচ্ছে না। এই সমস্যা থেকে মুক্তি পেতে হজমের ওষুধ না খেয়ে কয়েকটি পুদিনা পাতা চিবিয়ে খেতে পারেন। গলা-বুক জ্বালার সমস্যা  থেকে অনেকটাই আরাম পাবেন।

২) গরমে ঘাম থেকে ত্বকে র‌্যাশ বেরোয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে গোসলের পানিতে আগে থেকে বেশ কয়েকটি পুদিনা পাতা দিয়ে দিতে পারেন। গোসলের পর পছন্দের ময়েশ্চারাইজারের সঙ্গে মিশিয়ে নিতে পারেন কয়েক ফোঁটা পুদিনা অয়েল।

৩) গরমে পেটের সমস্যা লেগেই থাকে। এটিও কিন্তু মুখে দুর্গন্ধ হওয়ার একটি বড় কারণ। এ ছাড়া দাঁত বা মাড়ির সমস্যা থাকলেও মুখে দুর্গন্ধ হতে পারে। দোকান থেকে মাউথওয়াশ না কিনে, মুখ ধুতে পারেন পুদিনা পাতা ভেজানো জল দিয়ে।

৪) ঠান্ডা-গরমে কিংবা ঘাম বসে গলায় ব্যথা হলে গরম জলে গার্গল করেন। ওই জলেই যদি কয়েক ফোঁটা পুদিনা অয়েল মিশিয়ে নেন তাড়াতাড়ি আরাম পাবেন।

৫) প্রচণ্ড গরমে অনেকেই মাইগ্রেনের সমস্যায় কষ্ট পান। এই ধরনের সমস্যা বশে রাখতে ‘অ্যারোমা থেরাপি’ বেশ কাজ দেয়। রাতে শোয়ার সময়ে কয়েক ফোঁটা পুদিনা অয়েল কপালের দুপাশে মেখে নিতে পারেন। কিংবা রুমালে নিয়ে পুদিনার ঘ্রাণও নিতে পারেন। ধীরে ধীরে কষ্ট নিয়ন্ত্রণে আসবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর